লিভারেজ বা মার্জিন

২৬ সেপ, ২০১৫

লিভারেজ বা মার্জিনের সহজ অর্থ হল লোন। আপনার মূলধনের উপর কত গুণ লোন আপনি ব্রোকার থেকে পাবেন ট্রেড করার জন্য। অর্থাৎ আপনার ছোট এমাউন্ট দিয়ে বড় পরিসরে ট্রেড করতে পারার সুবিধাই হল লিভারেজ। লিভারেজ ব্রোকার দ্বারা নির্দিষ্ট করা থাকে এবং একেক ব্রোকার কেক অনুপাতে লিভারেজ প্রদান করে থাকে।
লিভারেজের কমন অনুপাতগুলো হল-
১:১; ১:২;
১:১০; ১:২০; ১:৫০
১:১০০ থেকে ১:১০০০।
এই অনুপাতের বাম অংশটি হল আপনার মূলধন এবং ডান অংশটি হল আপনার লিভারেজ।
এখন আপনি যদি ১০০ ডলার দিয়ে ট্রেড শুরু করেন এবং ১:৫০০ লিভারেজ নেন তাহলে $১০০ X ৫০০ = $৫০০০০ পরিমাণ ট্রেড করার সামর্থ্য বা ক্ষমতা আপনার চলে আসবে $১০০ দিয়ে।
ফরেক্স মার্কেটে লিভারেজের ব্যবহার যেমন আপনার জন্য সুবিধাদায়ক তেমনি ক্ষতিকারকও। আপনি $১০০ একাউন্টে তো ৫০০ লিভারেজ দিয়ে যেমন ৫০০ গুণ লাভের চিন্তা করলেন তেমনি এটাও ভুলে গেলে চলবে না যে ট্রেড যদি আপনার প্রতিকুলে যায় তাহলে সেই পরিমাণ লসও আপনাকে বহন করতে হবে। এখন প্রশ্ন করতে পারেন আপনার তো ৫০০ গুণ লস হওয়ার মত মূলধন নেই। হ্যাঁ ঠিকই ধরেছেন, ট্রেড আপনার প্রতিকুলে গিয়ে যখনই আপনার মূলধন পরিমাণ লস স্পর্শ করবে তখনি আপনার ট্রেড ক্লোজ হয়ে যাবে। এবার আপনার লিভারেজ যাই থাকুক না কেন।
তাই ট্রেড করার পূর্বে চিন্তা করে নিন আপনার মূলধন কত এবং সেই অনুপাতে কত লিভারেজ নিলে আপনি নিরাপদে ট্রেড চালিয়ে যেতে পারবেন।
বি:দ্র: এই বিষয়টি বোঝার জন্য আপনাকে মানি ম্যানেজমেন্ট লেসনটি পড়তে হবে।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ

নাম

ইমেল *

বার্তা *