রোলওভার

২৬ সেপ, ২০১৫

রোলওভার হল কোন একটা পজিশন (অর্ডার)-এর একদিনের বেশি মেয়াদকালে পরবর্তী সময়ের প্রাপ্ত বা পদত্ত লাভ। ফরেক্স মার্কেটে প্রতিটি মুদ্রা একটি নির্দিষ্ট ইন্টারেস্ট হারের সাথে সম্পৃক্ত থাকে। আপনার ট্রেডগুলো শুধুমাত্র দুটি কারেন্সির মাধ্যমেই ঘটে না বরঞ্চ এর ভেতর দুটি ভিন্ন ভিন্ন ইন্টারেস্ট রেটও কাজ করে। এই ইন্টারেস্ট রেটে আপনাকে ইন্টারেস্ট দেওয়া বা নেওয়া হবে ১ বছর / ৩৬৫ দিন হিসেবে আপনার ট্রেডটি যতদিন রোলওভার হবে ততদিনের জন্য।

বায় রোলওভারঃ
====================================================
আপনি ইন্টারেস্ট লাভ করবেন যদি আপনি হায়ার ইন্টেরেস্ট রেটের কারেন্সি ক্রয় করেন। আর আপনাকে ইন্টারেস্ট দিতে হবে যদি আপনি লওয়ার ইন্টেরেস্ট রেটের কারেন্সি ক্রয় করেন।

সেল রোলওভারঃ
====================================================
আপনি ইন্টারেস্ট লাভ করবেন যদি আপনি হায়ার ইন্টেরেস্ট রেটের কারেন্সি বিক্রয়  করেন। আর আপনাকে ইন্টারেস্ট দিতে হবে যদি আপনি লাওয়ার ইন্টেরেস্ট রেটের কারেন্সি বিক্রয় করেন।
উদাহরণ- যখন আপনি EUR / USD কারেন্সি পেয়ারে USD-এর বিনিময়ে EUR বায় করেন। EUR-এর ইন্টারেস্ট রেট যদি 4.00% হয় এবং USD-এর ইন্টারেস্ট রেট যদি 2.25% হয় তাহলে আপনি হাই ইন্টারেস্ট রেটে বায় করার মাধ্যমে ইন্টারেস্ট পাচ্ছেন।
ঠিক একইভাবে আপনি যখন EUR  সেল করছেন তখন হাই ইন্টারেস্ট রেটে সেলের কারণে আপনাকে ইন্টারেস্ট দিতে হবে বাৎসরিক হারে যতদিন রোলওভার করবেন ততদিনের জন্য।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ

নাম

ইমেল *

বার্তা *